বিষয় বিস্তরণ

Building Engineering & Construction Management

মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্য বাসস্থান অন্যতম। আর দিন দিন জনসংখ্যা বৃদ্ধির জন্য এই বাসস্থানের চাহিদা বেড়েই চলেছে। শহর ছাপিয়ে আজকাল গ্রামেও প্রায় ঘরেই গড়ে উঠছে দালান বাড়ি। আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বহুতল ভবনের চাহিদা দিন দিন বাড়ছে। আর এই চাহিদা থেকেই BECM তথা Building Engineering & Construction Management এর কন্সেপ্টের উৎপত্তি।
একটি বিল্ডিং এর প্ল্যানিং, ডিজাইন, কন্­সট্রাকশন,পুরো প্রজেক্টের ম্যানেজমেন্টসহ আকর্ষণীয় ডিজাইনে পরিবেশবান্ধব বিল্ডিং এর সকল কাজ একজন Building ইঞ্জিনিয়ারের হাতে। পুরো প্রজেক্টের Cost টা ইকোনমি করে প্রজেক্টের Efficiency সর্বোচ্চ করাও একজন Building ইঞ্জিনিয়ারের হাতে।
এ সাবজেক্টটি এখন পর্যন্ত (২০১৭) KUET আর RUET এ পড়ানো হচ্ছে। KUET এ এটি চালু হয় ২০১৩ সাল থেকে আর RUET এ চালু হয়েছে ২০১৬ সাল থেকে। As it is named Building Engineering & Construction Management, এই মৌলিক কাজগুলো হলো:

1.বাড়ি তৈরির জন্য ভূমি জরিপ করা,অর্থাৎ Surveying.

2.বাড়ির পুরো প্ল্যানটা করা (With সব ধরণের elevation,section and foundation)

3.Beam,column,slab,aggregate(যেখানে যেটা লাগে) সহ কোথায় কতটুকু সিমেন্ট,রড,বালি,ইট,পানি,খোয়া লাগবে তার একটা মেজারমেন্ট করা।

4.বাড়ির প্ল্যান অনুযায়ী একটা Estimate করা যে বাড়ি নির্মাণ করতে কত টাকা লাগবে, শ্রমিক খরচ, নির্মাণ সময় আর সবকিছু মিলিয়ে যাতে কস্টটা Economy হয়।

5.আর Construction Management এর এখানে কাজ হলো কাজটা যেনো সুষ্ঠুভাবে সম্পন্ন হয়,পরিবেশবান্ধব হয়,শ্রমিকদের ম্যানেজমেন্ট ইত্যাদি।

BECM এ যা যা পড়ানো হয়:

1.Civil Engineering এর কিছু কোর্স।

2. Building and Construction Materials

3.Architectural Graphics And Engineering Drawing

4.Building Engineering Systems

5.Construction And Risk Management

6.Aesthetic Design

7.Construction Estimating, Techniques and Equipments

8.Numerical Analysis And Computer Programming

9.Structural Analysis and Design

10.Research Methodology

11.Reinforcement Concrete Structure

12.Architectural Designs

13.Acoustics and Lightning

14.Green Building Construction Technology

15.Real State Development and Facilities Management

16.Mechanics

17.Manual Drawing

18.Architecture এর কিছু কোর্স।

19.একটা বিল্ডিং এর পাওয়ার ডিস্ট্রিবিউশন ও ইলেক্ট্রিকাল সিস্টেম ডিজাইনের জন্য Electrical Engineering পড়ানো হয়। 20.এছাড়াও Fire Engineering,Wind Engineering,Earthquake Engineering ও পড়ানো হয়।

Civil Engineering এর কোর্সগুলো বিল্ডিং এর স্ট্রাকচারাল ফাউন্ডেশন, কন্সট্রাকশ­ন , মেইনটেনেন্স আর সেইফটি সিস্টেমের জন্য পড়ানো হয়। একজন Building Engineer এর কাজ শুধু এর মধ্যেই সীমাবদ্ধ না। Building design আর Construction এর সাথে Building এর বিভিন্ন সিস্টেম যেমন Fire safety , Lightning, Ven­ting, Sustainability, Heavy Wind Control, HAVC System ইত্যাদি ডিজাইন করে একজন Building Engineer.এমনকি একটা বিল্ডিং এর Electrical and Mechanical solutions ও একজন Building Engineer একাই দিতে পারে।
Higher studies : উচ্চতর শিক্ষার ক্ষেত্রে Structural Engineering সহজেই উচ্চতর ডিগ্রী নিতে পারবে। এছাড়াও দেশের বাইরে Architectural Engineering কিংবা Building Engineering এর উপর উচ্চতর ডিগ্রী নেয়ার সুযোগ আছে।এছাড়াও BECM এর ওপর BSc. করে Structural Engineering,Foundation Engineering , Building Management ,Construction Management,Construction Project Management,Sustainable Management,Construct­ion Law and International Construction Management এর ওপর MSc করা যাবে।
Job Sectors: রিয়েলস্টেট কোম্পানীগুলো যে হারে বাড়ছে আর সরকারী সেক্টরে সুযোগ থাকায় চাকরী নিয়ে কোন টেনশন নেই। Private sector, নগর উন্নয়ন কর্তৃপক্ষ, গণপূর্ত বিভাগে ,স্থানীয় সরকার মন্ত্রনালয়, রাজউকেও কাজের সুযোগ আছে। আর যেহেতু এটা Civil Engineering এর একটা স্পেশালাইজড পার্ট, So সবজায়গায় এর ডিমান্ড উপরেই থাকবে কেননা এটা Engineering আর Management দুটোর কম্বিনেশন। আর বলা যায় যে Architecture ুুআর Civil Engineering মেলবন্ধন এই BECM, So আগে যেখানে বিল্ডিং এর জন্য দুজন Engineer লাগতো সেখানে এখন একজন Building Engineer ই Civil Engineer আর Architect এর কাজ একাই করছে। So everyone will prefer a Building Engineer rather.. USA তে Building Engineer/Construction Manager এর বেতন একজন civil engineer এর চেয়েও বেশি । সমীক্ষায় দেখা গেছে, ২০২০ সালের মাঝে USA তে সিভিল ইঞ্জিনিয়ারদের আড়াই লাখ জবের মাঝে ৫০ হাজারই দখল করবে । Canada, Australia, Europe, Middle East এও প্রচুর ডিমান্ড এই সাবজেক্টের । একজন Building Engineer এর structural engineering আর construction management এ একই সাথে দক্ষতা থাকায় এই জব ফিল্ডে অবশ্যই সে এগিয়ে থাকবে। Structural design আর Management এ এক্সপার্ট হতে পারলে তোমার জবের অভাব হবে না। সর্বোপরি বলবো কেউ যদি Civil Engineering,Architecture আর Management এর স্বাদ একসাথে পেতে চাও তাহলে তোমাকে Department of BECM এ স্বাগতম।

Writer,

Farhan Nadim
Department of BECM
16 Series
RUET

Leave a comment

Your email address will not be published.