Featured বিষয় বিস্তরণ
Featured বিষয় বিস্তরণ

Leather Engineering (LE)

লেদার ইঞ্জিনিয়ারিং মূলত চামড়া ও চামড়াজাত দ্রব্যকে সংশ্লেষণ,উৎপাদন এবং পরিশুদ্ধ করণের সাথে জড়িত, যার মাধ্যমে এগুলোকে বিভিন্ন বাণিজ্যিক দ্রব্য যেমনঃ Footwear, Clothing, Gloves, Bags, Pholstery – including Automobiles and Sports goods ইত্যাদিতে রুপান্তরিত করা যায় ।

বিষয় বিস্তরণ
বিষয় বিস্তরণ

নগর ও অঞ্চল পরিকল্পনা (URP)

URP – Urban and Regional Planning, বাংলায় নগর ও অঞ্চল পরিকল্পনা – নাম থেকেই বুঝা যাচ্ছে যে কোন নগরের সামগ্রিক পরিকল্পনা করাই এই সাবজেক্টের কাজ । সাধারণত যেকোনো স্থাপনার নকশা করে স্থপতিরা, আর সেটি নির্মাণের বিভিন্ন দিক তদারক করা পুরকৌশলের কাজ । কিন্তু সামগ্রিকভাবে একটি নগরের ডিজাইন করা থেকে শুরু করে একটি পরিকল্পিত নগর গড়ে তুলার জন্যে ঐসব স্থাপনার ভুমিকা কতটুকু বা ঐসব স্থাপনার আদৌ কোন প্রয়োজন আছে কিনা বা উন্নয়নের ক্ষেত্রে একটি নগরের এবং নাগরিকদের কি কি দরকার, সেখানে বসবাসরত জীববৈচিত্র্য এর কোন ক্ষতি হবে কিনা সেটা দেখাশুনা করাই হল নগর ও অঞ্চল পরিকল্পনাবিদদের কাজ ।

বিষয় বিস্তরণ
বিষয় বিস্তরণ

Electrical & Computer Engineering (ECE)

ই department সম্পর্কে অনেকের ই ভালো ধারণা নেই। RUET এ এটা EEE এবং CSE course মিশ্রণে পড়ানো হয়। ফলে যাদের EEE এবং CSE দুইটাতেই আগ্রহ আছে তাদের জন্য এটা বড় সুযোগ । তো, শুরু করা যাক!
RUET এর ECE এবং অন্যান্য ভার্সিটি এর ECE এক না। এটা হচ্ছে দুইটা মেযর সাব্জেক্ট এর সমন্বয় । বিশ্বের অন্যতম পুরনো ও প্রথমদিকের ইঞ্জিনিয়ারিং বিষয়ের নাম বললে চলে আসে Electrical এর কথা । আর বর্তমান সময়ের Trending বিষয় হল Computer Science (যেখানে programing সহ রয়েছে সকল minor course যা CSEতে পরানো হয়) । উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য এই দুটি Trending বিষয় এর সমন্বয়ে “Electrical & Computer Engineering(ECE)”, তাছাড়া অনেক দেশে একে EECS (ELECETRICAL ENGINEERING & COMPUTER SCIENCE) যা ECE এর অন্য নাম মাত্র।
ECE এর কোর কোর্স হল Electrical & Computer । তাহলে মনে প্রশ্ন জাগতেই পারে এখানে কি কি পড়ানো হয়?

Blog বাংলা
Blog বাংলা

ভূমিকম্পের কারণ এবং পৃথিবীর আভ্যন্তরীণ গঠনের সম্পর্ক

ভূমিকম্প তার ভয়াবহ  ক্ষতি এবং ধ্বংস সাধনের জন্য সর্বসাধারণের কাছে সুপরিচিত ।
কিন্তু !!! ভূমিকম্প আসলে কি ?
সাধারণভাবে ভূমিকম্প বলতে বুঝায় মাটির(ভূত্বকের) আকস্মিক কম্পন, যা ভূত্বকের মাঝে সংঘটিত কোন আন্দোলনের ফলে  হয়ে থাকে।
প্রচলিত কিছু ধারনার মধ্যে একটি ধারনা হল, ভূমিকম্প কোন অভিশাপের কারণে হয়ে থাকে, যেহেতু ভূমিকম্পের কোন পূর্বাভাস পাওয়া যায় না। কিন্তু ভূমিকম্প সাধারণত পৃথিবীর আভ্যন্তরীণ উপাদান কিংবা গঠনের আকস্মিক পরিবর্তন অথবা চলাচলের জন্য হয়ে থাকে।

বিষয় বিস্তরণ
বিষয় বিস্তরণ

MICROBIOLOGY

বাংলাদেশের কোথায় কোথায় পড়ানো হয়?
সরকারি:
১.ঢাকা বিশ্ববিদ্যালয়।
২.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
৩.চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
৪.যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(JUST)।
৫.জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
৬.নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বাংলা
বাংলা

লেখক পরিচিতি (বাংলা প্রথম পত্র)

*উপন্যাস সমগ্র-  রাজসিংহ থেকে চন্দ্রশেখরের স্ত্রীদ্বয়-রাধারাণী ও দেবী চৌধুরানী, চাঁদনী রজনীতে ইন্দীরা রোডের দূর্গেশ (নন্দিনী) পথ ধরে আনন্দমঠে বিষবৃক্ষের নিচে এসে কৃষ্নকান্তের (উইল) যুগলাঙ্গুরীয় উইল করায় মৃণালিনী সীতারামের কপাল কুন্ডালো ( কুন্ডলা) =১৪টি
* ত্রয়ী উপন্যাস- সীতাদেবী আনন্দমঠে যায়।
*প্রবন্ধসমগ্র- কমলাকান্তের দপ্তর নাটকে তারেক ভাই কৃষ্ম চরিত্রে অভিনয় করে লোকরহস্য উন্মোচিত করে সাম্য ও মানবতার বিবিধ প্রবন্ধ রচনা করল।

বাংলা
বাংলা

গল্পের মাধ্যমে বাংলা ভাষার শব্দ ভান্ডার (বিদেশী শব্দ)

ধর্ম সংক্রান্ত ফারসি শব্দঃ

 খোদার নির্দেশে পয়গম্বর নামাজ, রোজা যথাযথ ভাবে পালন করায় তার কোন গুনাহ রইলো না। তাই ফেরেশতা তাকে দোযখের পরিবর্তে বেহেশতে নিয়ে গেলো।

(ii) প্রশাসনিক ও সাংস্কৃতিক ফারসি শব্দঃ

বিষয় বিস্তরণ
বিষয় বিস্তরণ

Energy Science and Engineering (ESE)

মানুষ যে দিন থেকে শক্তির রুপান্তরের মাধ্যমে আগুন জ্বালাতে শিখল সেই দিন থেকেই মূলত জ্ঞানের এই শাখার সূচনা। এর পর থেকে অনেক শতাব্দি যাবত মানুষ এই শক্তিকে ব্যবহার করত খুবই প্রাথমিক কাজে যেমন খাবার তৈরী বা রাতের অন্ধকারে আলোর উৎস হিসেবে। এক পর্যায়ে মানুষ যুদ্ধক্ষেত্রেও এর ব্যবহার শুরু করে। আস্তে আস্তে মানুষ শেখে কি ভাবে chemical reaction এর মাধ্যমে ঘটা expulsion কে কাজে লাগিয়ে কামানের গোলা ছুঁড়তে হয় (যেই principle আজও বন্দুকের ক্ষেত্রে ব্যবহৃত হয়)।

  • 1
  • 2