Literature Canton

বিক্ষিপ্ত বিচ্ছিন্ন

সামাজিক মাধ্যম কি দিয়েছে আর কি কেড়ে নিয়েছে এই নিয়ে আমি মোটেও চিন্তিত নই তার হিসাবও অপ্রয়োজনীয় তবে আমাদের মনোযোগ আকর্ষণ করতে এরা খুবই সিদ্ধহস্ত এমন কি প্রেমিক প্রেমিকাদের হাতছানির থেকেও।

জীবন বহুরূপী কখনো ছদ্দবেশী আবার কখনো স্বরুপে দন্ডায়মান এই জীবনের সাথে adjustment হয়তো আমরা শিখে নেই বয়স বাড়ার সাথে সাথে কিংবা যে আলোচনা বা বোঝাবুঝির মধ্য দিয়ে কোন বিবাহবিচ্ছেদ রুখে যায় তেমন পথও অবলম্বন করতে হয় জীবনকে track এ রাখতে।

Because there is no….’School of Life’

সুতরাং ‘একলা চলো রে’……..নিজে শেখো রে!

যখন তুমি বুঝে গেছো ডিপ্রেশনে পড়া বোকামো নয় বরং ডিপ্রেশনকে বন্ধু বানানো বেশি বোকামো! শত্রু যখন তোমার প্রশংসা করে এটা মনে রাখবে ওটা তোমার সিভি এর জন্য শ্রেষ্ঠ অর্জন।

বিভিন্ন ধরনের বিভিন্ন পেশার ও বিভিন্ন জায়গার এবং স্বভাবের মানুষের গল্প পড়ে পড়ে তাদের সূক্ষ্ম-বৃহৎ অনুভূতির প্রকাশগুলো পরখ করে, স্বাদ নিয়ে নিয়ে মুখটা ভিন্ন স্বাদে ভরে উঠেছে। কেউ চেনা ও আবার কেউ অচেনা! 

কেউ আমার গল্প বলে ফেলে তাদের নিজের অজান্তে নিজের ভাষায় আর ঠিক তখনই আমার গল্পটা হয়ে পড়ে অপ্রাসঙ্গিক! তাই মাঝে মাঝে গুটিয়ে নিতে ইচ্ছে হয়। 

 

রুমিকে ছাড়া কোন লেখা শেষ করতে একটুও ভালো লাগেনা রুমি বলতো,”চারিদিকে দেখো কত আলো, কিন্তু কতটা তোমার ঘরে প্রবেশ করবে তা নির্ভর করে তোমার জানালা কতটা উন্মুক্ত”! 

 

আবার ভাবি এত আলো নিয়ে কি করবো ?

আবার পরক্ষনেই মনে হলো আমার দরকার না থাক, আমি বিলিয়ে দেব নিঃস্বার্থে একটা ভালো কাজের মুকুট মাথায় থাক, বেশ লাগবে! 

 

লেখার মধ্যে, চিন্তা-ভাবনার মধ্যে হয়তো কোনো যোগসূত্র নেই, অনেকটা বিক্ষিপ্ত ছোট ছোট দ্বীপের মতো কিন্তু তারা তো একই সমুদ্রের উপর ভাসমান! ওরা আমার চিন্তা,আমার ভাবনা বিক্ষিপ্ত, বিচ্ছিন্ন হোক আমার মস্তিষ্ক থেকেই স্বাধীনতা পেয়েছে বাইরে আসার।

ওরা আজ মুক্ত!

 

© Md Zahid Ansari

Leave a comment

Your email address will not be published.