শু শুরু করি সেই জনপ্রিয় প্রশ্নটা দিয়ে, “পরিসংখ্যান না কমার্সের সাবজেক্ট?!!!!” বিজ্ঞানের নাকি মানবিকের মালিকানা তা নিয়ে যখন রেষারেষি তখন কেউ কেউ আবার বলে পরিসংখ্যান তো আর্টসের সাবজেক্ট!!! সে যাই হোক ,সত্যিটা হল অনার্স লেভেলে পরিসংখ্যান পড়ার সুযোগটা সাধারণত বিজ্ঞানের শিক্ষার্থীরাই পায় ।
এবার আসি কি কি পড়ানো হয় এই সাবজেক্টে, মূলত Basic statictics,Demography,Time Series Analysis, Probability, Numerical Analysis, bioinformatics, Stochastic Process, Data-Science ইত্যাদি পড়ানো হয় । নন-মেজর হিসেবে প্রায় সব সাবজেক্টেই পরিসংখ্যান পড়ানো হয়। যেহেতু ম্যাথ বেজড সাবজেক্ট, এই সাবজেক্টে পড়তে হলে গণিতের বেজ ভালো হওয়া জরুরী । আর হ্যাঁ, গণিতের প্রতি আগ্রহ থাকতে হবে ।
কোথায় পড়ানো হয় বলতে গেলে দেশের সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে এই বিষয়ে (স্নাতক ও স্নাতকোত্তর) পড়ার সুযোগ রয়েছে। উল্লেখ্য যে Applied Statistics (ফলিত পরিসংখ্যান) সাবজেক্টটি কেবলমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে পড়ানো হয়। বাইরে undergraduate level পড়ার সুযোগ তো রয়েছেই।
উচ্চশিক্ষার ব্যাপারে বলতে গেলে UK,USA, CANADA, MALAYSIA, AUSTRALIA, NEW ZEALAND, SWITZERLAND প্রভৃতি দেশের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে Scholarship নিয়ে পড়তে যাওয়ার সুযোগ আছে। স্নাতকোত্তর ও তদুর্ধ উচ্চ শিক্ষার সুযোগ রয়েছে এসকল বিশ্ববিদ্যালয়ে । তন্মধে UK,USA ও CANADA’র বিভিন্ন বিশ্ববিদ্যালয়য়ের উচ্চ শিক্ষা বিশ্ব স্বীকৃত। যে সকল বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে, Degree in statistical Techniques, Masters Degree in Modeling and Mathematical Research, Statistics and Computing, Msc in Biostatistics, Msc in Bio Informatics, Applied modelling and Quantitative Methodss, Msc in Actuarial science, Applied Health Science, Msc in Epidermiology-Biostatistics Official Statistics, Data Science, MBA, M.Sc. in Library and Information Science , M.Sc. in Quantitative Economics MCA Masters in Math,  Masters in Statistics, P.G. Diploma in Statistical Methods with Applications Speciali¬st , Development Program in SQC JRF & SRF Rules Certificate/Diploma course in Computer Programming & Applications ,Part-time Certificate/Diploma course in SQC, Intensive course in Programming and Application of Electronic Computers , Part-time course in Statistical Methods and Applications ইত্যাদি।

এ গেলো উচ্চশিক্ষার কথা, এবার আসি আসল কথায় , কেন পড়ব পরিসংখ্যা্ন?
চিকিৎসা শাস্ত্র  থেকে শুরু করে রিসার্চ অরগানাইজেশন, রেস্তোরা শিল্প থেকে শুরু করে Air lines, যেকোন Business Organization কিংবা Industry ,মোট কথা আজকের বিশ্বের প্রতিটা সেক্টরে পরিসংখ্যানের চাকুরি আছে।  প্রথমে আসি administration sector এ, BCS Professional Cadre এ আছে কলেজে শিক্ষকতার সুযোগ,এছাড়া প্রতিটি থানায় একজন করে পরিসংখ্যানবিদের পদ রয়েছে। BCS(general), BCS(Statistics), প্রভাষক(পরিসংখ্যান) এই ৩টি ফিল্ডে পরিসংখ্যানের শিক্ষার্থীরা BCS পরীক্ষায় অংশ নিতে পারবে।এছাড়া BBS এও আছে চাকুরীর সুযোগ। শিক্ষকতা পেশায় আগ্রহ থাকলে Lecturer কিংবা Fellow হিসেবে প্রায় সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে জয়েন করার সুযোগ তো থাকছেই। যেকোনো ইন্ডাস্ট্রিতে Quality Control, Manufacturing, Product development  sector এ চাকুরীর সুযোগ রয়েছে। IT Firm গুলোতে (যেমন ORACLE,XIAOMI)  statisticianদের প্রচুর চাহিদা রয়েছে। সরকারী ও প্রাইভেট ব্যাংকগুলোতে statisticianদের চাহিদা অনেক। Bangladesh Bank এর AD(General), AD(Statistics), AD(Research) নামে ৩টি ফিল্ড আছে যার শেষ ২টিতে কেবলমাত্র statistic/applied statistics/economics এর শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। বিভিন্ন আন্তর্জাতিক অরগানাইজেশন যেমন UN,OIC,WHO,UNICEF এ data analysis সহ নানাবিধ কাজের জন্য পরিসংখ্যানের লোক নিয়োগ দেয়া হয়। এছাড়াও IMF,WEB,ADB,IDB তে রয়েছে চাকুরীর সুযোগ। উল্লেখ্য যে আন্তর্জাতিক প্রতিষ্ঠান গুলোতে চাকুরীর জন্য MS,PHD থাকলে সুবিধা হয়। HI tech কোম্পানিতে প্রচুর Statistician দের দরকার হয়। যেমন Google এ Statistician,Quantitative Analyst,Engineering এ কেবলমাত্র CSE & Statistics graduateরাই আবেদন করতে পারে। Microsoft এ Market intelligence, Data Analytics Manager , Data scientists ইত্যাদি পদ রয়েছে। Facebook ,bit.ly, Yahoo, Linkedin, Mozillaতেও আছে চাকুরী। Sports channels & news media (যেমন ESPN,Star Sports,ten-sports etc.) তেও statistician দের চাকুরীর সুযোগ আছে। Research Organization যেমন ICDDR, B , NIPORT, AC Neilson etc প্রতিষ্ঠানে statistician দের লাগেই। এছাড়া এনজিওগুলোতে (যেমন BRAC ) চাকরীর সুযোগ আছে। GSK, BEXIMCO, SQUARE ইত্যাদি pharmaceutical companyগুলোতে statistician দের নিয়োগ দেয়া হয়। তাছাড়া দেশের বাইরে এই সাবজেক্টের প্রচুর চাহিদা রয়েছে, চাহিদা ও চাকুরীর সুযোগের ভিত্তিতে দেশের বাইরে প্রথম সারির সাবজেক্ট গুলোর একটি হল পরিসংখ্যান । মোটকথা দাঁড়ায়, কম বেশি সব প্রতিষ্ঠানেই statistician দের চাকুরী রয়েছে। সবশেষে, যারা পরিসংখ্যানে পড়তে আসছে তাদের জন্য শুভকামনা রইল।

লিখেছেন,
আজিজা আফরিন,
পরিসংখ্যান বিভাগ ,
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ।

Leave a comment

Your email address will not be published.